ভিজিট করুন নতুন ও স্হায়ী ব্লগ www.alomoy.com, it.alomoy.com

কম্পিউটারের গতি বাড়ান পর্ব-১

কম্পিউটারের ধীরগতির কারণে অনেক সময় মেজাজটাই বিগড়ে যায়। বিশেষ করে জরুরি কাজ করার সময় এ সমস্যাটি অনেক বিরক্তির উদ্রেক করে। নিচের টিপসগুলো অনুসরণ করুন। আপনার কম্পিউটারের গতি বাড়াতে অনেকটাই কাজে দিবে।
১. Recycle bin সব সময় ফাঁকা রাখুন। Recycle bin-এ ফাইল রাখলে কম্পিউটারের গতি হ্রাস পায়।
২. কম্পিউটারে অ্যানিমেটেড ওয়ালপেপার, কথা বলা ঘড়ি এসব ইনস্টল করবেন না। এগুলো পিসির গতি কমিয়ে দেয়।
৩. মাঝে মাঝে Start হতে Run-এ ক্লিক করে tree লিখে enter চাপুন। এতে র্যামের কার্যক্ষমতা বাড়ে।
৪. Start n‡Z Run-এ ক্লিক করে Prefetch লিখে enter চাপুন। যে ফাইলগুলো দেখাবে, সেসব মুছে ফেলুন। কোন ফাইল না মুছলে সেটি বাদ দিয়ে বাকি সব মুছে ফেলুন। একইভাবে পর্যায়ক্রমে temp, %temp%, cookies, recent লিখে enter চাপুন এবং প্রদর্শিত ফাইলগুলো মুছে ফেলুন।
৫. Desktop এ মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Properties এ গিয়ে ডান পাশ থেকে Settings-এ ক্লিক করে ১৬ বিট নির্বাচন করে enter চাপুন।
৬. Start হতে Run-এ ক্লিক করে msconfig লিখে enter চাপুন। এখন ডান পাশের Services-এ ক্লিক করুন। অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলোর বাঁ পাশ থেকে টিক চিহ্ন তুলে দিয়ে ড়শ করুন। Restart দিতে বললে Restart দিন।
৭. এবার My Computer এসি ড্রাইভের ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Properties-এ যান। Disk Cleanup-এ ক্লিক করে কিছু সময় অপেক্ষা করুন। নতুন উইন্ডো এলে বাঁ পাশের সব বক্স টিক চিহ্ন দিয়ে ok করুন। এভাবে প্রতিটি ড্র্রাইভ ক্লিন করতে পারেন।
৮. My Computer-এর ওপর মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Properties-এ যান। এখন Advanced Settings সিলেক্ট করে Performance-এর নিচে Settings-এ ক্লিক করুন। এবার Customs সিলেক্ট করে একদম নিচের বক্সটির টিক চিহ্ন তুলে দিয়ে ড়শ করুন।
৯. এবার My Computer থেকে Properties-এ যান। এখন Advanced Settings সিলেক্ট করে Performance-এর নিচে Wvbcv‡k Error Reporting-এ ক্লিক করুন। এরপর Disable সিলেক্ট করে ok করুন।
সূত্র: আমারদেশ

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

ইমেইলে গ্রাহক হোন