ভিজিট করুন নতুন ও স্হায়ী ব্লগ www.alomoy.com, it.alomoy.com

কম্পিউটার নিরাপদ রাখুন

জেনে রাখুন কীভাবে আপনার কম্পিউটার নিরাপদ রাখবেন


ভুয়া নিরাপত্তা সংক্রান্ত সতর্কীকরণ মেসেজ
ওয়েবসাইট ব্রাউজ করছেন, এমন সময় সতর্কীকরণ নোটিশ এলো—আপনার পিসি নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। কম্পিউটারকে ঝুঁকিমুক্ত রাখতে Yes ক্লিক করুন—এমন নির্দেশনা পেলেন এবং নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নিলেন, তো বিপদে পড়লেন। কাজেই এ ধরনের নির্দেশনা কার্যকর করা থেকে বিরত থাকুন। 


ই-মেইলে সংযুক্ত ফাইলের ব্যাপারে সতর্ক থাকা : 
কখনও ই-মেইলের মাধ্যমে ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ে। এ ধরনের ই-মেইলে সাধারণত সংযুক্ত ফাইল যেমন W32.Beagle, W32.Netsky, MyDoom ইত্যাদি থাকতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে এর মাধ্যমে ম্যাক্রো ভাইরাস ছড়িয়ে পড়ে মাইক্রোসফট ওয়ার্ড কিংবা মাইক্রোসফট এক্সেল প্রোগ্রামে। আবার অনেক সময় এর মাধ্যমে কম্পিউটার অতিরিক্ত নিরাপত্তায় ঝুঁকে পড়তে পারে। এই ফাইলগুলোর ব্যাপারে সতর্কতা অবলম্বন করা উচিত। এই ই-মেইল ওপেন না করে কম্পিউটার থেকে মুছে ফেলতে হবে। তবে আর একটি সতর্কতা হচ্ছে, অপরিচিত ই-মেইল না পড়ে মুছে ফেলা যুক্তিসঙ্গত। .scr, .pif, .exe, .pps, .zip, .vbs, .bat, .com, .asp, .doc, .xls ইত্যাদি এক্সটেনশনযুক্ত ফাইল ব্যাপারে সতর্ক থাকাটা ভালো। 


ফ্রি সফটওয়্যার
অনেক সময় কম্পিউটারকে সুরক্ষিত রাখতে ফ্রি অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ইনস্টল করার জন্য অপশন আসে। ভাবলেন একটি ভালো সুযোগ পেলেন। কিন্তু সফটওয়্যারটি ইনস্টল করার পর কম্পিউটারে ভাইরাস স্ক্যান করতে গিয়ে বুঝলেন, ব্যাপারটা আসলে সহজ নয়। এই ফ্রি সফটওয়্যারে বলা যায়, অনেক অপশনই নেই। দেখলেন, সম্পূর্ণ সংস্করণ কিনলে কেবল আপনার কম্পিউটার সুরক্ষিত হবে। এক্ষেত্রে এ ধরনের ফ্রি অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ইনস্টল থেকে বিরত থাকুন। 

উইন্ডোজ ফায়ারওয়াল
হার্ডওয়্যারের একটি গুরুত্বপূর্ণ ফিচার ফায়ারওয়্যার। এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নেটওয়ার্কে আইপি অ্যাড্রেসের মাধ্যমে আপনার কম্পিউটারে অনাকাঙ্ক্ষিত আক্রমণ থেকে আত্মরক্ষা করার ক্ষমতা দেয়। এ কারণে আপনার পিসিতে উইন্ডোজ ফায়ারওয়ালকে এনাবল বা কার্যকর করুন। ডেস্কটপ হতে গু Network Places নির্বাচন করার পর রাইট ক্লিক করে Property অপশনে ক্লিক করুন। এবার যে উইন্ডোটি প্রদর্শিত হয়, তার বামে Change Windows Firewall আইকনে ক্লিক করুন। এখানে ON অপশনে ক্লিক করে ফায়ারওয়াল কার্যকর করুন। 

কার্যকর অ্যান্টি-ভাইরাস ব্যবহার করা
আপনার পিসিতে কার্যকর হয়—এমন অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম ব্যবহার করুন। পিসিকে ধীরগতি সম্পন্ন করে, এমন লাইসেন্স করা অ্যান্টি-ভাইরাস ব্যবহার করা থেকে বিরত থাকুন। আবার ফ্রি হলেও কিছু কিছু অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম অনেক ভালো কাজ করে, সে রকম অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম ব্যবহার করা বরং বুদ্ধিমানের।
সূত্র: আমারদেশ

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

ইমেইলে গ্রাহক হোন